সাভার ট্রাজেডি ও সোশ্যাল মিডিয়া

গত ২৪ এপ্রিল বুধবার সকাল নয়টার দিকে ঢাকার অদূরে সাভার বাসস্ট্যান্ডের পাশে রানা প্লাজা নামের নয়তলা ভবন ধসে পড়ে। এর একদিন আগেই ভবনটির পিলারে ফাটল ধরা পড়ে। ভবন ধসের ঘটনায় প্রায় চারশ মানুষ নিহত হয়েছে। 

সাভারে ভবন ধসের খবর আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমে বেশ গুরুত্বের সঙ্গে স্থান পেয়েছে। আলোচিত এ সংবাদ এখন স্থান করে নিয়েছে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে। সোশ্যাল মিডিয়া বা সামাজিক যোগাযোগের মাধ্যম নামে পরিচিত বিভিন্ন প্লাটফর্ম যেমন ফেসবুক, টুইটার ও ইউটিউবে ভবন ধসে পড়ার ঘটনায় উদ্ধারকাজের আপডেট সংবাদ রয়েছে। এ সব খবরে মূলত বিপুলসংখ্যক মানুষ নিহত হওয়া ও ভবন ধসের আগে শ্রমিকদের সেখান থেকে সরিয়ে নিতে মালিকদের অবজ্ঞা ও দোষীদের শাস্তি দাবি করা হয়।

The scene after a nine-storey building collapsed in Savar, on the outskirts of Dhaka. Image by Firoz Ahmed. Copyright Demotix (24/4/2013)
ঢাকার অদূরে সাভারে ধসে পড়া ভবন রানা প্লাজা। ছবি: ডেমোটিক্স (২৪-০৪-২০১৩)

বিগত কয়েক বছর ধরে বিশ্বে বিভিন্ন দুর্যোগপূর্ণ ঘটনা, বোমা হামলা কিংবা কোন কোন বড় দুর্ঘটনায় সোস্যাল মিডিয়াহ ভূমিকা আমরা দেখেছি।এক্ষেত্রে উল্লেখ করার মত ঘটনা হলো হাইতির ভুমিকম্প, জাপানে সুনামি, মস্কোর বিমানবন্দরে বোমা হামলা এবং বাংলাদেশে  যুদ্ধাপরাধীদের সর্বোচ্চ শাস্তির দাবীতে সম্প্রতিক গনআন্দোলন। তবে বাংলাদেশের গার্মেন্টস শিল্পে বারবার দুর্ঘটনা নিয়ে সোশ্যাল মিডিয়ার বিভিন্ন পেজে এখন ব্যাপক আলোচনা হচ্ছে।

মস্কো ভিত্তিক রেডিও রাশিয়ার বাংলা বিভাগের ফেসবুক পেজে সাভার ট্রাজেডি নিয়ে শুরু থেকেই নিয়মিত খবর প্রচার করা হচ্ছে। ফেসবুকের  http://www.facebook.com/VoRBangla এই ঠিকানায় গেলেই দেখা যাবে সাভারের ভবন ধসের ওপর খবর, ছবি ও প্রতিবেদন। সাভার ট্রাজেডি নিয়ে এ পেজ ভিজিটরদের কয়েকটি মন্তব্য তুলে ধরা হলোঃ

Savar_Tragedy_FB
রেডিও রাশিয়ার বাংলা বিভাগের ফেসবুক পেজে সাভার ট্রাজেডি নিয়ে ভিজিটরদের মন্তব্য

পশ্চিমবঙ্গের সিদ্ধার্থ সরকার জানান, ‘দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি আর নিহতদের নিকট আত্মীয়দের উপযুক্ত ক্ষতিপূরণ, আহতদের প্রথম শ্রেণীর চিকিৎসা সুনিশ্চিত করার দাবি জানাচ্ছি।’

চাইতালী সরকার লেখেন, ‘একদল অর্থলোলুপ হায়না এজন্য দায়ী।’

সুকাময় মাঝি তাঁর মতামতে বলেন, ‘ধনীদের আকাশচুম্বী লোভের শিকার হয় দরিদ্র মানুষেরা। যাদের জন্য এই মহাট্র্যাজেডি ঘটল, তাঁদের শাস্তি চাই।’

বাংলাদেশ থেকে রাসেল শিকদার বলেন, ‘দীর্ঘ হচ্ছে লাশের মিছিল।’

সৈয়দ সাইফুল হোসেন বলেন, ‘ক্রন্ধন চাই না, কঠিন ও দৃষ্টান্তমূলক বিচার চাই।’

আনোয়ার কবির রোকন লেখেন, ‘আর কত রক্ত, কত অপমৃত্যু দেখবো!’

অন্যদিকে মাইক্রোব্লগিংয়ের ওয়েবসাইট টুইটারে সাভারের ভবন ধসের খবরকেই প্রাধান্য দিচ্ছেন বাংলাদেশি টুইটার ব্যবহারকারীরা। ব্যক্তিগত অ্যকাউন্টের পাশাপাশি বাংলাদেশ ও আন্তর্জাতিক অনেক মিডিয়ার অ্যকাউন্ট থেকে সাভার ট্রাজিডি নিয়ে নিয়মিত টুইট করতে দেখা গেছে। এতে ভবন ধসের ঘটনার সর্বশেষ খবরের পাশাপাশি ছবি ও ভিডিও টুইট করেন ব্যবহারকারী। শুধু তাই নয়, ভবন ধসে আহতদের সাহায্যের আবেদন নিয়েও অনেকে টুইট করছেন। টুইটারে সাভার ট্রাজিডি নিয়ে কয়েকটি হ্যাশট্যাগ (#) রয়েছে। হ্যাশট্যাগ দিয়ে বিশেষ শব্দকে আরো বেশি সার্চেবল করে দেয়া হয়। টুইটারে সবচেয়ে বেশি ব্যবহৃত হ্যাশট্যাগ হচ্ছে সাভার ট্রাজিডি  #SavarTragedy । এই প্রতিবেদক দুর্ঘটনার ওই দিনই এ হ্যাশট্যাগটি খোলেন। এছাড়া কেউ কেউ #Savar ও #SaveBangladesh হ্যাশট্যাগ ব্যবহার করছেন। শুক্রবার বিবিসি’র লাইভ অনুষ্ঠান ‘ওয়ার্ল্ড হ্যাব ইউর সে’তে বিশেষ হ্যাশট্যাগের #WHYS মাধ্যমে দর্শকদের কাছে সাভার ট্রাজেডি সম্পর্কে মতামত জানাতে বলা হয় ।

Savar_tragedy_twitter
সাভার ট্রাজিডি নিয়ে টুইট

সোস্যাল মিডিয়ায় সাভার ঘটনার ওপর ভিডিও চিত্র প্রচারের ক্ষেত্রে এগিয়ে আছে প্রথম আলো ও সময় নিউজ টেলিভিশন চ্যানেল।

ভিডিও আদান-প্রদান করার জনপ্রিয় ওয়েবসাইট ইউটিউবে সাভারের ভবন ধসের বেশ কিছু ভিডিও ফুটেজ পাওয়া যাবে। ইউটিউবে বাংলাদেশের শীর্ষ দৈনিক প্রথম আলোকেই সবচেয়ে সক্রিয় দেখা গেছে। প্রথম আলোর ইউটিউব চ্যানেলে   http://www.youtube.com/prothomaloonline সাভারের ভবন ধসের ওপর চ্যানেল আই’র  ভিডিও ফুটেজ রয়েছে যা টেলিভিশনে প্রচারের কিছু সময়ের মধ্যেই প্রথম আলোর ইউটিউব চ্যানেলে আপলোড করা হয়।

অন্যদিকে  ভিডিও শেয়ারিংয়ের আরেকটি ওয়েবসাইট ডেইলি মোশনে http://www.dailymotion.com/user/dm_5065c65001daa/1  পাওয়া যাবে বাংলাদেশের সংবাদভিত্তিক টেলিভিশন চ্যানেল সময় সংবাদে প্রচারিত সাভারের ওপর সচিত্র প্রতিবেদন।

জামিল খান

নিউ মিডিয়া গবেষক

পিপলস ফ্রেন্ডশিপ ইউনিভার্সিটি, মস্কো, রাশিয়া

২৮.০৪.২০১৩

E-mail: inb.moscow@gmail.com

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s